বার কাউন্সিল নির্বাচনে বিএনপি সমর্থিতদের নিরঙ্কুশ জয়

ঢাকা, ২৪ জুলাই– বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে বিএনপি-সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল। স্বাধীনতার পর এই প্রথম তারা এমন জয় পেয়েছে।

১৪টি আসনের মধ্যে বিএনপি-সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের প্রার্থীরা নয়টি এবং সরকার-সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ পাঁচটি আসনে বিজয়ী হয়েছে।

আনুষ্ঠানিক ফলাফলে সাধারণ সাত আসনের চারটি ঐক্য প্যানেল এবং তিনটি পেয়েছে সমন্বয় পরিষদ। আর গ্রুপ আসন সাতটির মধ্যে পাঁচটি ঐক্য প্যানেল এবং দুটি পেয়েছে সমন্বয় পরিষদ।

বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেলের সভাপতিত্বে মঙ্গলবার সকাল থেকে বার কাউন্সিলের সভাকক্ষে ভোট গণনা শুরু হয়। সারাদিন গণনা শেষে সন্ধ্যায় তিনি আনুষ্ঠানিকভাবে নির্বাচিত প্রার্থীদের নাম ঘোষণা করেন।

এবারের নির্বাচনে সাধারণ ও গ্রুপ আসনের মোট ১৪টি সদস্য পদে ৫৬ জন আইনজীবী প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে মূল প্রতিদ্বন্দ্বিতা হয় জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল ও সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত প্রার্থীদের মধ্যে।

এর মধ্যে সমন্বয় পরিষদ থেকে সাধারণ আসনে আইনজীবী আবদুল মতিন খসরু (১৩,১৮৫) সর্বোচ্চ ভোট পেয়েছেন। দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন ঐক্য প্যানেলের আইনজীবী এম এম মাহবুব উদ্দিন খোকন (১২,৫৩২)।

সাধারণ আসনে ঐক্য প্যানেল থেকে আইনজীবী এমএম মাহবুব উদ্দিন খোকন, খন্দকার মাহবুব হোসেন (১২,৪২৪ ভোট), এ জে মোহাম্মদ আলী (১২২৫৩ ভোট) ও সানাউল্লাহ মিয়া (১১,৮০৭ ভোট) নির্বাচিত হয়েছেন।

আর সমন্বয় পরিষদ নির্বাচিত হয়েছেন আবদুল মতিন খসরু, সৈয়দ রেজাউর রহমান (১২,২০০ ভোট) ও তানিয়া আমীর (১২,১৭৫)।

সাতটি গ্রুপ আসনের দুটিতে সমন্বয় পরিষদের প্রার্থী ও পাঁচটিতে ঐক্য প্যানেলের প্রার্থীরা জয়ী হন।

ঐক্য প্যানেল থেকে আইনজীবী গোলাম মোস্তফা খান (৩৬৬৫ ভোট) (গ্রুপ-এ), মো. কবির চৌধুরী (১২৩৩ ভোট) (গ্রুপ-সি), মো. ইসহাক (১১৮৮ ভোট) (গ্রুপ-এফ) এবং এ কে এম হাফিজুর রহমান (১৩৪৭ ভোট) (গ্রুপ-জি) নির্বাচিত হয়েছেন।

গ্রুপ আসনের অপর দুটিতে সমন্বয় পরিষদের এইচ আর জাহিদ আনোয়ার (১২৯০ ভোট) (গ্রুপ-বি) এবং এম এম মুজিবুর রহমান (১৪৭১ ভোট) (গ্রুপ-ই) নির্বাচিত হয়েছেন।

যোগাযোগ করা হলে সন্ধ্যায় বার কাউন্সিলের সচিব এনায়েত ফজলুর রশীদ বলেন, এবারের নির্বাচনে ভোট দিয়েছেন প্রায় ১৫ হাজার ভোটার। গণনা শেষে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করা হয়েছে। গেজেট নোটিফিকেশনের পর নির্বাচিত সদস্যরা তাদের প্রথম সভায় ভাইস চেয়ারম্যান ও অন্যান্য কমিটি গঠন করবেন।

উল্লেখ্য, গত ১৮ জুলাই সারা দেশের ৭৭টি কেন্দ্রে একযোগে বার কাউন্সিল নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

 এই রিপোর্ট পড়েছেন  290 - জন
 রিপোর্ট »বুধবার, ২৫ জুলাই , ২০১২. সময়-১০:২০ am | বাংলা- 10 Srabon 1419
WEBSBD.NET
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!

Leave a Reply

4 + 5 =  

Chief Ediror : Advocate Ferdaus Ahmed Asief  » E-mail :japanewsbd @gmail.com, abbokul@yahoo.com  » Mobile: 01716-186230,01765-375401 Copyright © 2011 » All rights reserved.
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP
☼ Provided By  websbd.net  » System   Designed by HELAL .