ভুল লিখলে কলম সংকেত দেবে

ঢাকা: সাধারণ লেখার সময় ব্যকরণগত ভুল হওয়াটাই স্বাভাবিক। এই আধুনিক বিজ্ঞানের যুগে অনেক সময় কম্পিউটারে ইন্সটল থাকা ব্যাকরণের সফটওয়ারও শব্দের বানান ভুল সম্পর্কে অবহিত করতে পারে না। জার্মানির ‘লার্নস্টিফট’ নামের একটি প্রযুক্তি প্রতিষ্ঠান এ ধরনের সমস্যা নিয়ে যাদের চিন্তার শেষ নেই তাদের জন্য সুখবর এনেছে। প্রতিষ্ঠানটি সর্বোচ্চ প্রযুক্তিনির্ভর এমন একটি কলম আবিষ্কার করেছে, যেটি ভুল লেখার সময় ভাইব্রেশন সংকেত দিয়ে লেখকের দৃষ্টি আকর্ষণ করবে।

লার্নস্টিফটে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, এই কলমের অভ্যন্তরে স্থাপিত সেন্সর যন্ত্রটি ব্যকরণগত এবং শব্দগত ভুল ধরতে খুব ভালোভাবেই সক্ষম। সাধারণ যেকোনো ধরনের লেখার পাশাপাশি এই কলম দিয়ে ক্যালিওগ্রাফি মুডেও লেখা যাবে। এ ক্ষেত্রে শুধু মুডটা নির্বাচন করে নিতে হবে। কলমটির আবিষ্কারক ফক ও ম্যানডি ওলস্কি সাংবাদিকদের বলেন, �আমাদের সন্তান প্রথম যে লেখাটি লিখেছিল সেটি অনেক ভুলে ভরা ছিল। এই কারণে আমরা এ ধরনের কলম আবিষ্কারে মনস্থির করি।� যাবতীয় পরীক্ষা-নিরীক্ষার পর খুব শিগগির কলমটি বাজারে ছাড়া হবে বলে জানায় প্রযুক্তি প্রতিষ্ঠান লার্নস্টিফট।

সম্পাদনা/নূরনবী /০১.২৫ঘ / ৫ফেব্রয়ারি

 এই রিপোর্ট পড়েছেন  3123 - জন
 রিপোর্ট »বুধবার, ৬ ফেব্রুয়ারী , ২০১৩. সময়-১:৫৫ am | বাংলা- 24 Magh 1419
WEBSBD.NET
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!

Leave a Reply

4 + 2 =  

Chief Editor : Ln. Advocate Ferdaus Ahmed Asief  » E-mail :japaeditor82@gmail.com, abbokul@yahoo.com  » Mobile: 01765-375401, 01716-186230, Copyright © 2011 » All rights reserved.
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP
☼ Provided By  websbd.net  » System   Designed by HELAL .