যাত্রীসেবার মানোন্নয়নে বাংলাদেশ রেলবহরে যুক্ত হচ্ছে দ্রুতগামী অত্যাধুনিক যাত্রীবাহী ট্রেন

তৌহিদ, দিনাজপুর জেলা প্রতিনিধি:  বাংলাদেশ রেলওয়ে যাত্রীসেবার মানোন্নয়নে দ্রুতগামী ও অত্যাধুনিক ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ডিইএমইউ) ট্রেন শিগগিরই যুক্ত হচ্ছে বাংলাদেশ রেলবহরে। চীন থেকে কেনা মিটারগেজ লাইনে চলাচলে উপযোগী ট্রেনগুলোর প্রথম চালান ইতোমধ্যে দেশে পৌচেছে। চলতি সপ্তাহে এগুলো খালাস করা হবে। বাংলাদেশ রেলওয়ে পূর্ব ও পশ্চিমাঞ্চলের ১০টি রুটে চলাচল করবে তিন বগির এসব কমিউটার ট্রেন।
পার্বতীপুর কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানার প্রধান নির্বাহী হাসান মনসুর জানান, উভয় পাশে ইঞ্জিন চালিত ট্রেনগুলোতে তিনটি যাত্রীবাহী কোচ যুক্ত রয়েছে। এগুলো হলো ড্রাইভিং পাওয়ার কার (ডিপিসি), ট্রেইলার কার (টিসি) এবং ড্রাইভিং ট্রেইলার কার (ডিটিসি) ডিইএমইউ ট্রেনগুলো বিদ্যুতে চলবে। ট্রেনের মধ্যেই ডিজেল থেকে বিদ্যুৎ তৈরি হবে এবং তাতে চালাচল করবে। এসব ট্রেনে ৩০০ যাত্রী ভ্রমন করতে পারবে অনাশে। এর মধ্যে ১৫১ জনের বসার আসনের ব্যবস্থা রয়েছে। বাকিরা দাঁড়িয়ে নিকটবর্তী গন্তব্যে স্থানে যাতায়াতের সুযোগ থাকবে। বৈদেশিক মুদ্রায় প্রতি সেট ট্রেনগুলো ২.৭১৫ মিলিয়ন ডলারে বাংলাদেশী মুদ্রায় ভ্যাট সহ ২৯ কোটি ৭১ লাখ টাকায় কেনা হয়েছে। প্রায় ৮ শ লিটার ডিজেল তেল দিয়ে প্রায় ৩ শ কিলোমিটার চলাচল করবে।
রেলপথ মন্ত্রণালয়ের অধীনে যাত্রীদের সেবা নিশ্চিত করতে দ্রুতগতি সম্পন্ন ওই কমিউটার ট্রেন চীন থেকে আনার উদ্যোগ নেয়া হয়। সর্বমোট ২০ সেট ট্রেন অর্থাৎ ৬০টি কোচ আনা হচ্ছে প্রাথমিক পর্যায়ে। ট্রেনগুলোর প্রথম চালান ২ সেট ৬টি কোচ গত ২৩ ফেব্রুয়ারি চট্টগ্রাম বন্দরে পৌচেছে বলে সূত্রটি নিশ্চিত করেছে। বাংলাদেশ রেলওয়ের পার্বতীপুর কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানার প্রধান নির্বাহী হাসান মনসুর আরো বলেন, দ্রুতগতি সম্পন্ন ট্রেনগুলোর প্রথম চালান ইতোমধ্যে চট্টগ্রাম বন্দরে পৌঁচেছে। কারিগরি পরীক্ষা নিরীক্ষা শেষে আগামি মার্চে চালু করা হবে।
সূত্র মতে, প্রাথমিকভাবে ঢাকা-নারায়নগঞ্জ এবং পরবতীতে পার্বতীপুর-পঞ্চগড়, পার্বতীপুর- লালমনিরহাট, পার্বতীপুর-শান্তাহার, ঢাকা-ভৈরব, ঢাকা-ময়মনসিংহ,ও ঢাকা-চট্টগ্রাম রুটে কমিউটার ট্রেনগুলো চালু করা হবে। রেলওয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষ ডিজেল ইলেট্রিক মাল্টিপল ইউনিটের ট্রেনগুলো চলাচলে যাবতীয় প্রস্তুতি নিয়েছে। দ্রুতগামী এ সব ট্রেন চলাচলে ট্রেন যাত্রীরা অল্পসময়ে এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারবেন বলে জানা গেছে। এ ছাড়াও চলতি বছরেই ব্রডগেজ লাইনে চলাচলে উপযোগি আরও ১০ সেট কমিউটার ট্রেন ভারত থেকে আনা হবে বলে জানিয়েছেন।

 এই রিপোর্ট পড়েছেন  1983 - জন
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!

Leave a Reply

3 + 1 =  

Chief Editor : Ln. Advocate Ferdaus Ahmed Asief  » E-mail :japaeditor82@gmail.com, abbokul@yahoo.com  » Mobile: 01765-375401, 01716-186230, Copyright © 2011 » All rights reserved.
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP
☼ Provided By  websbd.net  » System   Designed by HELAL .