সাভার ট্র্যাজেডির ১৮তম দিন ৪০ লাশ উদ্ধার, মৃতের সংখ্যা বেড়ে ১১১৭

সাভার (ঢাকা): সাভারের ধসে পড়া রানা প্লাজার ধ্বংসস্তূপ থেকে ১৮তম দিনে আরো ৪০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। শনিবার সকাল থেকে রাত ৮টা পর্যন্ত এসব মৃতদেহ উদ্ধার করা হয়। এ নিয়ে রানা প্লাজা ধসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১ হাজার ১১৭।

এদিকে, উদ্ধার তৎপরতার ১৭তম দিনে জীবিত রেশমাকে উদ্ধারের পর নড়ে চড়ে বসেছে সংশ্লিষ্টরা। অত্যন্ত সতর্কতার সঙ্গে চালানো হচ্ছে উদ্ধার কার্যক্রম। ভারি যন্ত্রপাতির ব্যবহার চললেও তা করা হচ্ছে অতি সাবধানে। খোঁজা হচ্ছে আরো কোনো প্রাণের সন্ধান।

সাভার সেনা কন্ট্রোল রুম সূত্র জানায়, উদ্ধার তৎপরতার ১৮তম দিন শনিবার সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত আরো ৪০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এতে মৃতের সংখ্যা দাঁড়ালো ১ হাজার ১১৭টিতে। এদের মধ্যে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে ১৩জন।

ঢাকা জেলা প্রশাসন সূত্র জানায়, উদ্ধারকৃত মৃতদেহের মধ্যে মর্গ ও অধরচন্দ্র স্কুল মাঠ থেকে এ পর্যন্ত ৮১৪টি মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।
এছাড়াও স্কুল মাঠে ৪৪টি মৃতদেহ ও মর্গে ২৫টি মৃতদেহ হস্তান্তরের অপেক্ষায় রয়েছে।

গত ২৪ এপ্রিল দুর্ঘটনার পর থেকে শনিবার রাত ৮টা পর্যন্ত ২৩৪টি মৃতদেহ আঞ্জুমান মফিদু ইসলাম দাফন করেছে।

উল্লেখ্য, এখন উদ্ধার করা মৃতদেহগুলো এতোটাই বিকৃত যে চেনার উপায় নেই। লাশ সনাক্তের জন্য সাহায্য নেয়া হচ্ছে পরিচয়পত্র, মোবাইল ফোন ও জামা কাপড়ের অংশ। মরদেহের সঙ্গে পরিচয়পত্র বা মোবাইল ফোন না পাওয়া গেলে অবশেষে ডিএনএ পরীক্ষার মাধ্যমে মরদেহগুলো সনাক্তের জন্য পাঠানো হচ্ছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে।

গত ২৪ এপ্রিল বুধবার সকাল ৮টা ৫০ মিনিটে সাভার বাজার বাসস্ট্যান্ড এলাকায় রানা প্লাজা ধসে পড়ে। এতে ভবনের ভেতরে থাকা পাঁচটি পোশাক কারখানার সাড়ে পাঁচ হাজার শ্রমিক আটকা পড়ে।

 এই রিপোর্ট পড়েছেন  1182 - জন
 রিপোর্ট »শনিবার, ১১ মে , ২০১৩. সময়-১০:২৭ pm | বাংলা- 28 Boishakh 1420
WEBSBD.NET
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!

Leave a Reply

3 + 7 =  

Chief Editor : Ln. Advocate Ferdaus Ahmed Asief  » E-mail :japaeditor82@gmail.com, abbokul@yahoo.com  » Mobile: 01765-375401, 01716-186230, Copyright © 2011 » All rights reserved.
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP
☼ Provided By  websbd.net  » System   Designed by HELAL .