প্রথম পাতা কীটনাশকে ক্ষতিগ্রস্ত হচ্ছে মৌমাছির সামাজিক জীবন

মৌমাছির ওপর কীটনাশকের ক্ষতিকর প্রভাবটি ইদানীং বেশ আলোচনায় আসছে। গবেষণাগার ও মাঠপর্যায়ে— দুই স্থানেই পতঙ্গটির ওপর কীটনাশকের প্রভাব নিয়ে গবেষণা হচ্ছে বিস্তর। এসব গবেষণার প্রতিটিরই সুর মোটামুটি এক। নির্বিচারে কীটনাশক ব্যবহার মৌমাছির অস্তিত্বের জন্য হুমকি হয়ে উঠেছে। বিষয়টি নিয়ে আলোচনার ক্ষেত্রকে আরো বিস্তৃত করে দিয়েছে সাম্প্রতিক এক গবেষণা। এতে বলা হয়েছে, মৌমাছির সামাজিক জীবনকেও ক্ষতিগ্রস্ত করে তুলছে কীটনাশক। অন্যদিকে আরেকটি গবেষণায় বলা হয়, কীটনাশকের প্রভাবে একই সঙ্গে কমে যাচ্ছে প্রকৃতি থেকে মৌমাছির জ্ঞান আহরণের সক্ষমতাও। খবর সায়েন্স ডেইলি।

উল্লিখিত গবেষণা দুটিতে উঠে আসা ফলাফলের ভিত্তিতে লেখা দুটি নিবন্ধ সম্প্রতি জার্নাল অব এপিকালচারাল রিসার্চে প্রকাশ করা হয়। এর মধ্যে একটি গবেষণা চালানোর সময় জার্মানির হ্যাল-ভিটেনবার্গভিত্তিক মার্টিন লুথার ইউনিভার্সিটির দুই বিশেষজ্ঞ নাদেগ ফোরফার্ত ও রবিন মরিত্জ মৌমাছির সামাজিক যোগাযোগ ব্যবস্থার ওপর কীটনাশকের একটি উপাদান নিওনিকোটিনয়েড থিয়াক্লোপ্রিয়েডের প্রভাব পরীক্ষা চালান। একই সঙ্গে এ সময় কর্মী মৌমাছিদের মধ্যে আহরিত খাদ্য বিনিময়ের প্রবণতাও পরীক্ষা করে দেখেন তারা।

এজন্য কয়েকটি কর্মী মৌমাছির ওপর রাসায়নিক উপাদান প্রয়োগ করে তারা দেখতে পান, এটি প্রয়োগের পর এসব মৌমাছি মধুর সন্ধান পেলে তা সংগ্রহের জন্য নিজ কলোনির কর্মীদের আমন্ত্রণ জানাচ্ছে আগের চেয়ে কম। আবার এ সময় অন্য কর্মীদের সঙ্গে তাদের খাবার আদান-প্রদানের মাত্রা কিছুটা বেড়ে যায়। ফলে কলোনির সঞ্চিত খাবারের মধ্যে দূষণও বেড়ে গেছে।

অন্যদিকে ফরাসি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব পোইতিয়েরের বিশেষজ্ঞ আনা পাপাচ ও তার সহকর্মীরা আরেকটি গবেষণায় দেখতে পান, কীটনাশকের প্রভাব বিস্তারি এলাকায় মৌমাছির ডিমে কীটনাশকের উপস্থিতিতে রোগগ্রস্ত ছানা জন্ম নেয়ার আশঙ্কা থাকে। এসব ডিম ফুটে বের হওয়া মৌমাছির বাচ্চার মৃত্যুহারও অনেক বেশি। বিশেষজ্ঞরা আরো দেখতে পান যে, কীটনাশকে দূষিত ডিম ফুটে বের হওয়া ছানার মস্তিষ্কের সক্ষমতাও থাকে স্বাভাবিকের চেয়ে অনেক কম। ফলে পূর্ণবয়স্ক হওয়ার পরও এদের প্রকৃতি থেকে শিক্ষা নেয়ার ক্ষমতা থাকে কম।base_1500319387-1

 এই রিপোর্ট পড়েছেন  46 - জন
 রিপোর্ট »মঙ্গলবার, ১৮ জুলাই , ২০১৭. সময়-১০:০৪ am | বাংলা- 3 Srabon 1424
WEBSBD.NET
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!

Leave a Reply

5 + 1 =  

Chief Editor : Ln. Advocate Ferdaus Ahmed Asief  » E-mail :japaeditor82@gmail.com, abbokul@yahoo.com  » Mobile: 01765-375401, 01716-186230, Copyright © 2011 » All rights reserved.
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP
☼ Provided By  websbd.net  » System   Designed by HELAL .