ইতিহাসের এই দিনে: ২৮ জুন

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২৮ জুন ২০১৮, বৃহস্পতিবার, ১৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ১৭৯ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৭৫৭ – মীর জাফর নবাব হন এবং রবার্ট ক্লাইভ বেঙ্গলের গভর্ণর নিযুক্ত হন।

১৮২০ – প্রমাণিত হয় যে টমেটো বিষাক্ত নয়।

১৯১৯ – ভার্সাই চুক্তি, প্রথম বিশ্বযুদ্ধের পরপর যুদ্ধের মিত্রশক্তি ও তৎসংশ্লিষ্ট শক্তিসমূহ এবং জার্মানির মধ্যে সম্পাদিত হয়।

১৯৫৪ – জওহরলাল নেহরু ও চৌ এন লাই ভারত ও চীনের মধ্যে পঞ্চশীলা নীতি ঘোষণা করেন।

১৯৭৬ – ভারত মহাসাগরের দ্বীপপুঞ্জে সেচিলিসের ১০২ বছর ব্রিটিশ শাসনাধীন থাকার পর স্বাধীনতা লাভ।

১৯৭৮ – পণ্ডিত অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞানের দেহভস্ম ঢাকার ধর্মরাজিক বৌদ্ধবিহারে সংরক্ষণ করা হয়।

জন্মদিন

জঁ-জাক রুসো (১৭১২ – ১৭৭৮)

জঁ-জাক রুসো ফরাসি দার্শনিক, সমাজবিদ, আলোকিত যুগের অন্যতম প্রবক্তা। রুসোর রাজনৈতিক চিন্তাধারা ফরাসি বিপ্লবকে যেমন প্রভাবিত করেছে, তেমনি পরবর্তীকালে জাতীয়তাবাদের বিকাশেও ভুমিকা রেখেছে। তিনি আত্মজৈবনিক রচনাশৈলীতে আধুনিক ধারার সূত্রপাত করেন। তাঁর রচিত উপন্যাসগুলি ছিল একদিকে অষ্টাদশ শতকের জনপ্রিয় বেস্টসেলার এবং একই সাথে সাহিত্যে রোমান্টিকতাবাদের অন্যতম উৎস। তাত্ত্বিক ও সুরকার হিসাবে পাশ্চাত্য সঙ্গীতেও তাঁর অসামান্য অবদান রয়েছে।

জন স্টুয়ার্ট বেল (১৯২৮ – ১৯৯০)

জন স্টুয়ার্ট বেল একজন আইরিশ পদার্থবিজ্ঞানী। তিনি বেল এর উপপাদ্যের প্রণেতা। কোয়ান্টাম পদার্থবিজ্ঞান শাখায় এই উপপাদ্যটিকে বিংশ শতাব্দীর অন্যতম গুরুত্বপূর্ণ আবিষ্কার বলে গণ্য করা হয়।

মুহাম্মদ ইউনূস (১৯৪০ – বর্তমান)

অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশী নোবেল পুরস্কার বিজয়ী অর্থনীতিবিদ। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের একজন শিক্ষক। তিনি ক্ষুদ্রঋণ ধারণার প্রবর্তক। অধ্যাপক ইউনূস গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা। মুহাম্মদ ইউনূস এবং তাঁর প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। তিনি প্রথম বাংলাদেশী হিসেবে এই পুরস্কার লাভ করেন। ইউনূস বিশ্ব খাদ্য পুরস্কার সহ আরও জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছেন।

মৃত্যুবার্ষিকী

জেমস ম্যাডিসন (১৭৫১ – ১৮৩৬)

জেমস ম্যাডিসন ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের চতুর্থ রাষ্ট্রপতি। তিনি ১৮০৯ থেকে ১৮১৭ সাল পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধান ও বিল অব রাইটস প্রণয়ন ও উন্নয়নে তাঁর ভূমিকার জন্য তাঁকে “সংবিধানের জনক” বলে অভিহিত করা হয়।

মিখাইল তাল (১৯৩৬ – ১৯৯২)

মিখাইল নিয়েখেমিয়েভিচ তাল লাতভিয়ার রিগায় জন্মগ্রহণকারী একজন ইহুদী বংশোদ্ভূত দাবাড়ু ও অষ্টম বিশ্ব দাবা চ্যাম্পিয়ন।EI_L20180628034148

 এই রিপোর্ট পড়েছেন  46 - জন
 রিপোর্ট »বৃহস্পতিবার, ২৮ জুন , ২০১৮. সময়-৯:৫২ am | বাংলা- 14 Ashar 1425
WEBSBD.NET
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!

Leave a Reply

3 + 1 =  

Chief Editor : Ln. Advocate Ferdaus Ahmed Asief  » E-mail :japaeditor82@gmail.com, abbokul@yahoo.com  » Mobile: 01765-375401, 01716-186230, Copyright © 2011 » All rights reserved.
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP
☼ Provided By  websbd.net  » System   Designed by HELAL .